জ্ঞানে কর্মে সৃজনে ঐতিহ্যে দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ চট্টগ্রাম কলেজ। এই কলেজের ঐতিহ্যবাহী ও অন্যতম সমৃদ্ধ বিভাগ উদ্ভিদবিজ্ঞান বিভাগ। ১৯৬১ সালে জীববিজ্ঞান বিভাগ উদ্ভিদবিজ্ঞান এবং প্রাণিবিদ্যা নামে দুটি স্বতন্ত্র বিভাগ হিসেবে যাত্রা শুরু করে। প্রথম বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন জনাব নঈম উদ্দিন খান। এরপর একে একে বিভিন্ন স্বনামধন্য শিক্ষকবৃন্দ বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন প্রফেসর মোছাম্মৎ নাজমা বেগম ।
এই বিভাগে চারটি কোর্সে ছাত্রছাত্রী ভর্তির সুযোগ রয়েছে; যেমন স্নাতক পাস কোর্স, স্নাতক সম্মান কোর্স প্রিলিমিনারি টু মাস্টার্স ও মাস্টার্স কোর্স । সম্মান প্রথম বর্ষের আসন সংখ্যা ১৬০ জন ও মাস্টার্স কোর্সে ২২০ জন ছাত্রছাত্রী ভর্তি করানো হয়।
যতদূর জানা যায়, চট্টগ্রাম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১৯৭১ সালে সম্মান কোর্সে ছাত্রছাত্রী ভর্তি করানো শুরু হয়। তখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উদ্ভিদবিজ্ঞান কোর্স চালু হয়নি বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল এই বিভাগ। শিক্ষার্থীর সংখ্যা ১০ জনের কম থাকায় শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। পরবর্তী বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সম্মান কোর্স চালু হলে এই বিভাগের দ্বিতীয় ব্যাচ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে এই কলেজ থেকে সম্মান কোর্স সমাপনান্তে মাস্টার্স কোর্সের চূড়ান্ত পর্ব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে সম্পন্ন করে। ১৯৯৫ সালে বাংলাদেশের কলেজ সমূহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলে সম্মান কোর্স চার বছর মেয়াদী কোর্স হিসেবে চালু হওয়ার পর অদ্যাবধি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ছাত্রছাত্রীরা স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রী কলেজ থেকে লাভ করে আসছে। এছাড়াও উচ্চ মাধ্যমিক জীববিজ্ঞান প্রথম পত্রের পঠন-পাঠনও এ বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত হয়।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত মেধাতালিকায় প্রতিবছর এ বিভাগের শিক্ষার্থীরা সাফল্যের স্বাক্ষর রাখছে প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি এ বিভাগ থেকে কৃতিত্বের সাথে পাঠ সম্পন্ন কারী ছাত্র ছাত্রীরা নিজ নিজ কর্মক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রেখে আসছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডক্টর অমূল্য বিকাশ বসাক চট্টগ্রাম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর সুচারু বিকাশ বড়–য়া, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাক্তন সচিব রণজিৎ বসাক, মানিকগঞ্জ সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মফিজুর রহমান, বাংলাদেশ বনবিভাগের প্রাক্তন ডেপুটি চিফ অফ ফরেস্ট রতন কুমার মজুমদার, বাংলাদেশ বনবিভাগের প্রাক্তন ডেপুটি চিফ কনজারভেটর অফ ফরেস্ট মোহাম্মদ শফিউল আলম চৌধুরী, ফুলগাজী সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর সালে পাটোয়ারী, চট্টগ্রাম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর হামিদুল হোসেন সিদ্দিকী, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ফজলুল করিম চৌধুরী, চট্টগ্রাম সরকারি সিটি কলেজের অধ্যক্ষ, প্রফেসর ঝরণা খানম, চট্টগ্রাম কলেজের বর্তমান উপাধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মুজিবুল হক চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ডঃ মহিউদ্দিন, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট রোগতত্ত্ব বিভাগের ডিভিশনাল হেড মহিউদ্দিন, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শর্মিলা দাশ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কেবিনেট ডিভিশন এর সচিব জনাব এন এম জিয়াউল আলম এ বিভাগের উজ্জ্বল মুখ সমূহের মধ্যে অন্যতম।
এছাড়াও প্রতি বছর এই বিভাগ থেকে পাশ করা উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী বাংলাদেশ সরকারের সিভিল সার্ভিস পরীক্ষায় কৃতকার্য হওয়ার মাধ্যমে জাতীয় উন্নয়ন কার্যক্রমে অংশগ্রহণ করছেন দেশ-বিদেশের বহু সরকারি ও বেসরকারি সংস্থা এবং গবেষণা প্রতিষ্ঠানে এই বিভাগের শিক্ষার্থীরা কৃতিত্বের সাথে অবদান রেখে চলেছেন সময়ের সাথে তাল মিলিয়ে এ বিভাগের শিক্ষকবৃন্দ অতীতের ধারাবাহিকতা রক্ষা করে আসছেন জ্ঞানচর্চায় শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
বর্তমানে এই বিভাগের তিনটি শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া ও ইন্টারনেট সংযোগ রয়েছে। দুটি ল্যাবরেটরিতে মাল্টিমিডিয়া প্রজেক্টর, ইন্টারনেট, ইলেকট্রিক মাইক্রোস্কোপ, ডিজিটাল পিএইচ মিটার, ডিজিটাল ইলেকট্রিক ব্যালেন্স, অটোক্লেভ মেশিন সহ আধুনিক যন্ত্রপাতি রয়েছে। সেমিনার লাইব্রেরীতে রয়েছে দুই হাজারেরও বেশি প্রাচীন এবং সর্বশেষ সংস্করণের অমূল্য গ্রন্থের সমাহার। বিভাগের মিউজিয়াম তথা উদ্ভিদ সংগ্রহশালায় নানাবিধ ও দুষ্প্রাপ্য উদ্ভিদ নমুনা রয়েছে বিভাগের পেছনে বোটানিক গার্ডেনে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উপহার হিসেবে প্রাপ্ত বিলুপ্তপ্রায় তালিপাম ছাড়াও নানা প্রকার গবেষণা সহযোগী উদ্ভিদের জীবন্ত সংরক্ষণের ব্যবস্থা রয়েছে ঝুলন্ত বাগান, ছাদ বাগান। সর্বশেষ সংযোজন অর্কিড হাউস বাংলাদেশের কলেজ সমূহের মধ্যে যা সর্বপ্রথম। বিভাগের চলমান কার্যক্রম আরো বেগবান করার জন্য ঐতিহ্য ও আধুনিকতার সঙ্গে করে নৃনা ধরনের সহপাঠক্রমিক কার্যক্রম মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীর যৌথ প্রয়াসে এই বিভাগের সাফল্যের ধারা ভবিষ্যৎ দিনগুলিতে আরো সমৃদ্ধ হবে।

শিক্ষকমন্ডলী

প্রফেসর মোছাম্মৎ নাজমা বেগম
বিভাগীয় প্রধান
প্রফেসর জাহেদা সুলতানা
অধ্যাপক (সহযোগী অধ্যাপক পদে দায়িত্ব পালন)

আইডি নম্বরঃ ০০২৮৯১

ড. মহাশ্বেতা রায়
সহযোগী অধ্যাপক

আইডি নম্বরঃ ০০৪২৪৬

জনাব মোহাম্মদ ফয়েজ উল্লাহ
সহকারী অধ্যাপক
আইডি নম্বরঃ ০০০১৫৫৪৯
জনাব মোঃ সাহাব উদ্দিন
সহকারী অধ্যাপক

আইডি নম্বরঃ ০১৫৫৫০

জনাব নাজমা আমেনা
সহকারী অধ্যাপক

আইডি নম্বরঃ ০১৬৯৬৭

জনাব মোঃ মফিদুল ইসলাম
সহকারী অধ্যাপক (প্রভাষক পদের দায়িত্ব পালন)

আইডি নম্বরঃ ০০২১৯৩৭

জনাব সমীর কান্তি নাথ
প্রভাষক

আইডি নম্বরঃ ০২২০৯৭

জনাব মোঃ কবির হোসেন
প্রভাষক

আইডি নম্বরঃ ০০২১৯০৯

জনাব কানিজ জাকিয়া কালাম
প্রভাষক

আইডি নম্বরঃ ০০২৪৬০৭

নোটিশ

কোনো প্রকাশনা খুঁজে পাওয়া যায়নি।