বিশ্ব সভ্যতার এগিয়ে চলার সঙ্গী হিসেবে ১৮৬৯ সালে চট্টগ্রাম কলেজের প্রতিষ্ঠা। ১৯১০ সালের জুলাই মাসে কলকাতা বিশ্ববিদ্যালয় বাংলা সহ মোট 8 বিষয় শিক্ষা কার্যক্রম চালানোর আনুমোদন দেয়। ১৯৩৬সাল পর্যন্ত চট্টগ্রাম কলেজে বাংলা বিভাগ ছিল না। সংস্কৃত ও বাংলা নামে যুক্ত একটি বিভাগ ছিল ১৯২৬ সালে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের চট্টগ্রাম কলেজে এসে আবৃত্তি ও গান পরিবেশন করে কলেজের তরুণ সমাজকে উজ্জীবিত করেন।

চট্টগ্রাম কলেজের বাংলা বিভাগে শিক্ষকতা করেছেন বহু জ্ঞানী ও গুণী। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জনকারী জনার্দন চক্রবর্তী, মহিম চন্দ্র বড়ুয়া, ফোকলোর বিশেষজ্ঞ মোহাম্মদ মনসুর উদ্দিন, আবদার রশীদ, ডক্টর হুমায়ূন আজাদ, মমতাজ উদ্দিন আহমেদ, আলাউদ্দিন আল আজাদ, খন্দকার আব্দুর রহিম, অধ্যাপক মুনিরুজ্জামান, ড মুহাম্মদ আব্দুল হাই, আ ফ ম সিরাজ-উদ-দৌলা চৌধুরীসহ বহু প্রথিতযশা শিক্ষক বাংলা বিভাগের শিক্ষক হিসেবে কৃতিত্বের দাবি রাখেন।

কৃতী শিক্ষক এর পাশাপাশি বহু কৃতী শিক্ষার্থী বাংলা বিভাগের ঐতিহ্যকে সমৃদ্ধ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহমদ কবীর, প্রফেসর মনসুর মুসা, অধ্যাপক ডঃ শাহজাহান মনির, অধ্যাপক ডঃ মাহবুবুল হক, অধ্যাপক ডক্টর আবুল কাশেম, অধ্যাপক ডক্টর শিপ্রা রক্ষিত দস্তিদার, প্রফেসর শেখর দস্তিদার, প্রফেসর জেসমিন আক্তার, প্রফেসর দানিউল হক, প্রফেসর হরি শংকর জলদাস, অধ্যাপক ডক্টর শিরিন আক্তার সহ অনেক শিক্ষার্থী দেশে ও বিদেশে সুনাম অর্জন করেছেন

বাংলা বিভাগের প্রাণ সঞ্চারকারী বাংলা সংসদের প্রতিষ্ঠা ১৯৬২ সালে। সংসদের উদ্যোগে সাহিত্য-সংস্কৃতি বিশ্ব কর্মকাণ্ড পরিচালিত হতো। বাংলা সংসদের ৩২বছরের ইতিহাসে বাংলা সংসদ পত্রিকা একমাত্র প্রকাশনা। এতে মূল্যবান ১৪ টি প্রবন্ধ প্রকাশিত হয়। ডঃ আহমদ শরীফ, হুমায়ুন আজাদ সহ অনেক গুণী সাহিত্যিক বাংলা সংসদ পত্রিকায় প্রবন্ধ লেখেন। বাংলা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন অধ্যাপক আবদার রশীদ, সহ-সভাপতি শামসুল আলম সাঈদ ও সাধারণ সম্পাদক শফিউল আলম । বর্তমানে বাংলা বিভাগের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১০০০। শিক্ষকদের আন্তরিক ও নিরন্তর সহযোগিতায় বিভাগে একটি অনাবিল অনুকূল পরিবেশ গড়ে উঠেছে। তাই চূড়ান্ত পরীক্ষার ফলাফলে শিক্ষার্থীদের থাকে উজ্জ্বল অবস্থান। প্রতিবছর সম্মান ও মাস্টার্সের মেধা তালিকায় উল্লেখযোগ্য স্থান পাওয়ার পাশাপাশি শিক্ষকদের দক্ষ পরিচালনায় ও সহায়তায় নবীন বরণ, বর্ষ বরণ, রবীন্দ্র-নজরুল জয়ন্তী ইত্যাদি পালিত হয় । বাংলা বিভাগের সমৃদ্ধ সেমিনার রয়েছে অনেক দুর্লভ বই। শিক্ষক ও শিক্ষার্থীর সম্মিলিত প্রচেষ্টায় পরিপূর্ণতার দিকে এগিয়ে যাবার ধারা অব্যাহত রাখবে এই বিভাগ।

শিক্ষকমন্ডলী

প্রফেসর মোঃ কাবির উল হাসান
বিভাগীয় প্রধান

অধ্যাপক

আইডি নম্বরঃ ০০২৫৯৭

জনাব শামীমা বেগম
সহযোগী অধ্যাপক
আইডি নম্বরঃ ০০৯৪৬৮
জনাব মোঃ কামরুল আলম চোধুরী
সহযোগী অধ্যাপক
আইডি নম্বরঃ ০১০৫৪৪
জনাব মোঃ আবদুল ছালাম
সহযোগী অধ্যাপক (সহকারী অধ্যাপক পদের দায়িত্ব পালন)
আইডি নম্বরঃ০১৫৭৬০
জনাব মোহাম্মদ নুরূজ্জামান
সহকারী অধ্যাপক
আইডি নম্বরঃ০১৬৭৭৩
জনাব ফয়েজুন্নেছ
সহকারী অধ্যাপক
আইডি নম্বরঃ০১৫৮৬৭
জনাব মোঃ মুহিব উল্লাহ
প্রভাষক
আইডি নম্বরঃ১৭১৩৫১৩৩০১৩