মনোবিজ্ঞান বিভাগের সংক্ষিপ্ত ইতিহাস

মো: আবু তাহের
সহযোগী আধ্যাপক

দেড়শত বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজের মনোবিজ্ঞান বিভাগের ইতিহাস খুব বেশী প্রাচীন নয়। ১৯৬৫ সালে সর্ব প্রথম ডিগ্রি কোর্স প্রবর্তনের মধ্য দিয়ে মনোবিজ্ঞান বিষয়টি অধিভূক্ত হয়। এখানে উল্লেখ্য যে, মনোবিজ্ঞান বিষয়ে ডিগ্রি কোর্স প্রবর্তনের পূর্বেই জনাব রহিমা আলী নামের একজন শিক্ষককে তৎকালীন সরকার নিয়োগ প্রদান করেন। প্রকৃত পক্ষে তিনিই মনোবিজ্ঞান বিষয়ের প্রথম ভর্তি কার্যক্রমসহ পাঠদান প্রক্রিয়া শুরু করেন। এরপর এই বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন জনাব আকতার হোসেন যিনি পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। এরপর জনাব মনিরুল ইসলাম, প্রমোদ চক্রবর্তী, প্রফেসর মো: মফিজুল ইসলাম, ড. মো: শাহাজাহান, মো: নাজির আহমেদ, রাসেল মাহমুদ হাসান, প্রফেসর আফতাব উদ্দিন আহমেদ ও প্রফেসর মো: মোস্তাফিজুর রহমান প্রমুখ শিক্ষকগণ এ বিভাগে শিক্ষকতা করেছেন। প্রফেসর মো: মফিজুল ইসলামের সময় মনোবিজ্ঞান বিভাগের ল্যাবরেটরীর জন্য বিভিন্ন য ন্ত্র পাতি ক্রয়সহ বিভাগের ব্যাপক উন্নয়ন হয়। প্রফেসর মো: মোস্তাফিজুর রহমানের সময় একটি শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়া স্থাপনসহ ডিজিটালাইজড করণের পদক্ষেপ গ্রহন করা হয়। শিক্ষা উপকরণ হিসেবে ল্যাপটপ ব্যবহারের ব্যবস্থা গ্রহণ করা হয়।
জাতীয় বিশ্ববিদ্যলয়ের অধীনে মনোবিজ্ঞান বিষয়ে মাষ্টার্স ১ম পর্ব কোর্স চালু হয় ১৯৯৩-১৯৯৪ শিক্ষাবর্ষ হতে এবং এ বিষয়ে মাষ্টার্স শেষ বর্ষের প্রথম ব্যাচের পরীক্ষা ১৯৯৫ সালে অনুষ্ঠিত হয়। এ সময়ে মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন জনাব মোঃ নুরুল হুদা মিঞা। চট্টগ্রাম কলেজে মনোবিজ্ঞান বিষয়ে প্রথম অনার্স কোর্স চালু হয় ১৯৯৭-১৯৯৮ শিক্ষাবর্ষ হতে। তৎকালীন অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ জুনাইদ স্যারের প্রচেষ্টায় মনোবিজ্ঞান বিষয়ে অনার্স কোর্স চালু হয় এবং সেই সময় হতে চট্টগ্রাম কলেজ একটি পূর্ণাঙ্গ অনার্স-মাষ্টার্স কলেজে রূপান্তরিত হয়। বর্তমানে মনোবিজ্ঞান বিভাগে অনার্সের ১৯তম, মাষ্টার্স ১ম পর্বের ২২ তম এবং মাষ্টার্স শেষ পর্বের ২১তম ব্যাচ অধ্যয়নরত এবং অনার্স ও মাষ্টার্স পর্যায়ে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীর সংখ্যা ৫০২ জন। বিভাগের অনার্স ও মাস্টার্স পর্যায়ের ফলাফল বেশ সন্তোষজনক। জাতীয় বিশ্ব বিদ্যালয়ের মেধা তালিকায় সম্মানজনক স্থান প্রাপ্তিসহ পাশের হার প্রায় ৯৫ শতাংশ।
১৯৬৫ সাল হতে ২০০৮ সালের আগষ্ট পর্যন্ত দীর্ঘকাল মনোবিজ্ঞান বিভাগ ভূগোল ভবনে অবস্থান করলেও বর্তমানে অবস্থান নতুন একাডেমিক ভবন-২ এর ৩য় ও ৪র্থ তলায় সু-প্রশস্ত পরিসরে। একটি মাল্টিমিডিয়া ক্লাশসহ শ্রেণী কক্ষ দুটি,একটি ল্যাবরেটরী কক্ষ, একটি সেমিনার কক্ষ, একটি কম্পিটার কক্ষ, শিক্ষকদের বসার জন্য দুটি কক্ষ ও পরিছন্ন ওয়াশরুশ দুটি। আশির দশক হতে মনোবিজ্ঞান বিভাগের শিক্ষকদের সংখ্যা ছিল ০৪। ২০০৮ সালে অত্র কলেজে বিভিন্ন বিষয়ে পদ সৃজনের সময় মনোবিজ্ঞান বিষয়ে একজন প্রফেসরসহ- ৫টি পদ সৃষ্টি হয়। বর্তমানে বিভাগের পদের সংখ্যা ৯। এর মধ্যে প্রফেসর -১, সহযোগী অধ্যাপক -১, সহকারী অধ্যাপক -৩, প্রভাষক -৪। বর্তমানে ৫ জন শিক্ষক এ বিভাগে কর্মরত আছেন। এছাড়া বিভাগে একজন সেমিনার সহকারী, একজন ল্যাব এসিস্ট্যান্ট ও একজন এম.এল.এস.এস কর্মরত আছে। ভবিষ্যতে সবগুলো ক্লাস রুম ডিজিটালাইজড করা, সেমিনারের জন্য পর্যাপ্ত বই ক্রয়সহ সেমিনার কক্ষটি সুসজ্জিতকরণ ও যুগোপযোগী করে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। এছাড়াও বিভাগের শিক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয় বিভাগের বিভিন্ন নোটিশ, পরীক্ষার ফলাফল, পরীক্ষার রুটিন ইত্যাদি নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে প্রচার ও প্রদর্শনের ব্যবস্থা করা।

কর্মরত শিক্ষকদের পরিচিতিঃ
১। জনাব মোঃ আবু তাহের, সহযোগী অধ্যাপক, মনেবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম ১৫ ই জুন, ১৯৬৮ যশোর জেলার ঝিকরগাছা উপজেলার বর্ণি গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৮৪ সালে রঘুনাথ নগর উচ্চ বিদ্যালয় থেকে ১ম বিভাগে এস.এস.সি ও শহীদ মশিউর রহমান ডিগ্রী কলেজ থেকে ১৯৮৭ সালে ১ম বিভাগে এইচ.এস.সি পাস করেন। তিনি ১৯৮৭-৮৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে ভর্তি হন। ১৯৯০ সালে ২য় শ্রেণীতে অনার্স পাস করেন এবং ১৯৯১ সালে ২য় শ্রেণীতে মাস্টার্স পাস করেন। এরপর তিনি ১৭ তম বি.সি.এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯৮ সালে মনোবিজ্ঞানের প্রভাষক হিসেবে সরকারি চাকুরীতে যোগদান করেন। পরবর্তীতে ১৯৯৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রী অর্জন করেন।

২। জনাব বৈদ্যনাথ সরকার, সহকারী অধ্যাপক, মনেবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম ১৬ ই জুন,১৯৭৪ মানিকগঞ্জ জেলার দৌলতপুর উপজেলার টুটিয়াম গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৮৯ সালে তালুকনগর বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে ১ম বিভাগে এস.এস.সি ও সরকারী দেবেন্দ্র কলেজ, মানিকগঞ্জ থেকে ১৯৯১ সালে ১ম বিভাগে এইচ.এস.সি পাস করেন। তিনি ১৯৯১-৯২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান বিভাগে ভর্তি হন। ১৯৯৫ সালে ২য় শ্রেণীতে অনার্স পাস করেন এবং ১৯৯৬ সালে ২য় শ্রেণীতে মাস্টার্স পাস করেন। এরপর তিনি ২০০০ সালে সরকারী টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকা থেকে বি.এড (১ম শ্রেণী) পাস করেন।পরবর্তীতে ২২ তম বি.সি.এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০০৩ সালে মনোবিজ্ঞানের প্রভাষক হিসেবে সরকারি চাকুরীতে যোগদান করেন।

৩।জনাব ছাইদুর রহমান, সহকারী অধ্যাপক, মনেবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম ১ লা জানুয়ারী,১৯৭৭ কুমিল্লা জেলার মেঘনা উপজেলার চরপাথালিয়া গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৯১ সালে বাঘাইয়া কান্দি কলিমউল্লা উচ্চ বিদ্যালয় থেকে ১ম বিভাগে এস.এস.সি ও সরকারি বিজ্ঞান কলেজ, তেজগাও, ঢাকা থেকে ১৯৯৩ সালে ১ম বিভাগে এইচ.এস.সি পাস করেন। তিনি ১৯৯৩-৯৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান বিভাগে ভর্তি হন। ১৯৯৬ সালে ২য় শ্রেণীতে অনার্স পাস করেন এবং ১৯৯৭ সালে ২য় শ্রেণীতে মাস্টার্স পাস করেন। পরবর্তীতে ২২ তম বি.সি.এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০০৩ সালে মনোবিজ্ঞানের প্রভাষক হিসেবে সরকারি চাকুরীতে যোগদান করেন।

মনোবিজ্ঞান বিভাগ

চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম

মনোবিজ্ঞান বিভাগে দায়িত্ব পালনকারী বিভাগীয় প্রধানদের নাম ও কার্যকাল (অনার্স-মাস্টার্স প্রবর্তনের পর হতে)।

জনাব মোঃ নুরুল হুদা মিঞা ০১.০৬.৯৪ ১০.০৬.৯৭
ড. মোঃ শাহাজাহান ১০.০৬.৯৭ ১৪.০৮.০১
জনাব আবেদুল ইসলাম (ভারপ্রাপ্ত) ১৪.০৮.০১ ২৬.০১.০২
জনাব আফতাবউদ্দিন আহমেদ ২৬.০১.০২ ২৬.০৮.০৪
জনাব আবেদুল ইসলাম (ভারপ্রাপ্ত) ২৬.০৮.০৪ ১০.০১.০৫
জনাব মো:  আমিনুল হক ১০.০১.০৫ ১৬.০৩.০৬
জনাব মোঃ আবু তাহের (ভারপ্রাপ্ত) ১৬.০৩.০৬ ০১.০৪.০৬
জনাব আবেদুল ইসলাম ০১.০৪.০৬ ০৫.০২.০৭
জনাব মোঃ আবু তাহের ০৬.০২.০৭ ২৫.০৫.০৮
১০ জনাব মোঃ মোস্তাফিজুর রহমান ২৫.০৫.০৮ ০৩.০৩.০৯
১১ প্রফেসর আফতাবউদ্দিন আহমেদ ০৩.০৩.০৯ ১৪.০৫.১৩
১২ প্রফেসর মোঃ মোস্তাফিজুর রহমান ১৪.০৫.১৩ ০৩.০৩.১৬
১৩ প্রফেসর গুল-এ- ফেরদৌস ৩০.০৩.১৬ ১৯.০৬.১৬
১৪ জনাব মোঃ আবু তাহের ১৯.০৬.১৬ ০৫.১০.১৬
১৫ প্রফেসর মো: নাজির আহমদ ০৫.১০.১৬ ১১.১০.১৮
১৬ জনাব মোঃ আবু তাহের ১১.১০.১৮ -------

শিক্ষকমন্ডলী

শূন্য পদ
বিভাগীয় প্রধান
জনাব মোঃ আবু তাহের
সহযোগী অধ্যাপক
আইডি নম্বরঃ ০০২৬৭৭
জনাব বৈদ্যনাথ সরকার
সহকারী অধ্যাপক
আইডি নম্বরঃ ০১৩০৮০
জনাব ছাইদুর রহমান
সহকারী অধ্যাপক
আইডি নম্বরঃ ০১৩০৬৫
জনাব মোহাম্মদ নুর নবী
সহকারী অধ্যাপক
আইডি নম্বরঃ ০১৪০০৯